অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনাঃ যুবদের ভবিষ্যৎ কর্মসংস্থানের অগ্রাধিকার ও জাতীয় বাজেট বরাদ্দ

Published in Prothom Alo

অক্সফাম বাংলাদেশ ও প্রথম আলোর আয়োজনে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনাঃ যুবদের ভবিষ্যৎ কর্মসংস্থানের অগ্রাধিকার ও জাতীয় বাজেট বরাদ্দ শীর্ষক এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয় ১৮ মার্চ ২০২১।

 

মোঃ রশীদুল হাসান-এর বক্তব্যঃ

বাংলাদেশে পাঁচ কোটির বেশি যুব এখনো গ্রামে বাস করেন। এ যুবসমাজকে আমাদের কাজে লাগাতে হবে। চতুর্থ শিল্পবিপ্লব একটা সুযোগ তৈরি করেছে। সে ক্ষেত্রে যুবসমাজের প্রত্যেককে প্রযুক্তিনির্ভর জ্ঞানে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। এখনো সাত কোটির বেশি মানুষ সরাসরি কৃষিকাজের সঙ্গে জড়িত। এখন কৃষি ব্যবস্থা যান্ত্রিকীকরণ হচ্ছে। শুধু যান্ত্রিকীকরণ না, কৃষিকাজে বিভিন্ন সেন্সর ব্যবহৃত হচ্ছে। আগামী দিনে আইওটি (ইন্টারনেটের সঙ্গে যুক্ত প্রযুক্তি) ব্যবহার হবে। স্মার্ট অ্যাগ্রিকালচার আসবে। এ স্মার্ট অ্যাগ্রিকালচারের সঙ্গে যদি যুবসমাজকে যুক্ত করতে না পারি, তাহলে শুধু এ যুবসমাজ ক্ষতিগ্রস্ত হবে তা নয়, পুরো জাতি একটা বিপদের মুখে পড়বে।

আশার আলো হচ্ছে, ইতিমধ্যে অনেক জায়গায় আমরা অনেক দেশের চেয়ে এগিয়ে আছি। আমরা যোগাযোগ ও প্রযুক্তির জায়গায় অনেক দেশ থেকে এগিয়ে আছি। এখন মাঠে একটা সেন্সর ব্যবহার করে কৃষকেরা বাড়িতে বসে জানতে পারবেন জমিতে কতটুকু সার দিতে হবে ও কীটনাশক দিতে হবে কি না।

Download Better Quality

You may also like...